Saturday , August 24 2019
Home / লাইফ-স্টাইল / কিডনি পরিস্কার করে যে খাবারগুলো
kedny
Image source: remediesforme

কিডনি পরিস্কার করে যে খাবারগুলো

কিডনি মানব দেহের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই কিডনিরও যত্ন নিতে হয় নতুবা বিপদ আসন্ন। আপনি যা খাবেন আপনার দেহে প্রতিফলন হবে। আর কিডনি যে কোন অঙ্গের মতই তার সুরক্ষয়া বিশেষ কিছু খাবার দরকার হয়। স্বাস্থ্যবান দেহের মতও একটি স্বাস্থ্যবান কিডনি আবশ্যক।

মূলত কিডনির প্রধান কাজ হলো শরীর থেকে বর্জ্য উপাদান বের করে দেওয়া এবং ক্ষতিকর টক্সিন বা বিষ অপসারনের মাধ্যমে শরীর হতে অতিরক্ত পানিও জাতীয় উপাদান অপসারণ করা। এছাড়াও কিডনি ইরেকট্রোলাইটস ও অন্যন্যা তরলের ভারসাম্য রক্ষা করে দেহকে সুস্থ্য রাখা। তাই কিডনির সুস্থ্যথ্যের জন্য উপকারী খাদ্যাভাস জররী।

এক নজরে দেখে নিন যেসব খাবর কিডনি পরিস্কার করে:

১। আপল: কথায় আছে প্রতিদিন একটি করে আপেল খান আর চিকিৎসক হতে দূরে থাকুন। এই কথাটি কিন্তু কিডনির ক্ষেত্রেও সঠিক। আপেল হলো উচ্চ আশঁযুক্ত খাবার, এতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটোরি যা শরীরের খারাপ কোলেস্টেরল দূর করে হৃদরোগ প্রতিরোধ করে। । এছাড়াও আপেল ক্যান্সার প্রতিরোধে ঝুঁকি কমায়। আপেল কাঁচা বা রান্না করে অথাব প্রতিদিন ১ গ্লাস আপেলের জুস খাওয়ার চেষ্টা করুন।ৎ

২। শাকসবজি: নিয়মিত সবুজ শাকসবজি খেতে হবে। বেশিরভাগ শাকসবজিতে ভিটামিন সি, কে, ফলিক অ্যাসিড ও ফাইবার রয়েছ। এসব উপাদান রক্তচাপ কমায়, কিডনির জটিলতা কমায় ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে।

৩। রসুন: রসুন খারাপ কোলেস্টেরল ও ইনফ্লেমেটোরি কমাতে অধিক কার্যকর। আপেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে প্রচুর পরিমাণে। তবে সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়া অনেক ফলপ্রসূ যা যা হৃদযন্ত্রের পাশাপাশি কিডনিও ভালো রাখতে সহায়াক ভূমিকা পালন করে থাকে।

৪। ড্যান্ডোলিয়ন: ড্যান্ডোলিয়ন নামটি কেমন যেন অদ্ভূত রকম লাগছে তাই না। আসলে ড্যান্ডোলিয়ন হলো এক ধরণের বন্য হলুদ গাছের ফুল। এর পাতা ও মূল শুকিয়ে চা বানিয়ে খেতে হয়। এতে প্রসাবের পরিমান বাড়ায় এবং দেহ হতে অতিরক্তি পানি বের করে দেয়। এটি ন্যাচারালি কিডনি পরিস্কার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৫। হলুদ: হলুদ কিডনি পরিস্কার করার পাশাপাশি এলাজির্ হতে ত্বককে রক্ষা করে থাকে। নিয়মিতি হলুদ খেলে ক্যান্সারের ঝুঁকি কমে। হলুদে থাকা কারকুমিনে অ্যান্টি ইনফ্লেমেটোরি উপাদান কিডনি রোগ ও কিডনির পাথাও জমা রোধ করে থাকে।

৬। আদা: কিডনিকে আরও কার্যকর করতে আদার জুড়ি মেলা ভার। কেননা কিডনি ভালো রাখতে আদা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আদা কিডনিতে রক্ত চলাচল সচল ও সুস্থ্য রাখতে সহায়তা করে । ফলে কিডনির কর্মক্ষমতা আরও বেড়ে যায়। যদি নিয়মিত কাঁচা আদা, আদার গুড়া কিংবা জুস করে খাওয়া যায় তাহলে তা কিডনি পরিস্কারে ভূমিকা পালন করে থাকে।

৭। লেবু: প্রতিদিন লেবু দিয়ে বানানো শরবত খেলেও কিডনি পরিস্কার হয়। লেবুতে যে সাইট্রিক অ্যাসিড বিদ্যমান তা কিডনির পাথার জমা প্রতিরোধ করে ও পাথর ভাংতে সহায়ক। এই সাইট্রিক অ্যাসিড কিডনিতে থাকা ক্রিস্টালদের একে অপরের জোড়া লাগতে বাঁধা দেয়।

৮। ক্যানবেরি: চেরি ফলের মতও ক্যানবেরিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ম্যাগনেসিয়াম। এই দুটি উপাদান কিডনির কার্যক্ষমতা বাড়াতে সক্ষম। নিয়মিত ক্যানবেরির জুস খেলে মূত্রথলির সংক্রমণ কমে যায়। সেই সাথে এট কিডনিও পরিস্কার করে থাকে। এছাড়াও কিডনিতে পাথর জমাও ঝুঁকিও কমাতে সহায়ক।

৯। অলিভ অয়েল: সাম্প্রতিক একটি গবেষণায় প্রমাণিত যে রান্নায় অলিভ অয়েল ব্যবহার করা বেশি স্বাস্থ্যকর। অলিভ অয়েলে রয়েছে ফলিক অ্যাসিড, অ্যান্টিইনফ্লেমেটরি , ফ্যাটি অ্যাসিড যা কিডনি সুস্থ্য রাখার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধেও সহায়ক।

তথ্য ও ছবি: সংগ্রহীত।

Check Also

free tips 24

মেয়েদের নির্জন দ্বীপে একা একা বেড়ান নির্ভয়ে

হারিয়ে যাওয়ার জন্য কোন মানা নেই। তবে কিছু দ্বায়বদ্ধতা থাকতে পাবে, কিন্তু তা কখনো প্রতিবন্ধকতা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!