Home / লাইফ-স্টাইল / ক্যান্সার হতে পারে পটেটো চিপস থেকে
পটেটো চিপস
image: google

ক্যান্সার হতে পারে পটেটো চিপস থেকে

এখনকার বাচ্চাদের খাদ্য তালিকায় ফাস্টফুডের পাশাপাশি মেনকোর্সেও পটেটো চিপস থাকে। বিগত শতাব্দীর ৭০-৮০ এর দশকের পর থেকে পটেটো চিপস তথা পটেটো ক্র্যাকার্স এর বিস্তার চোখে পড়ার মতো। কিন্তু এই প্রিয় খাবারের মাঝে যে লুকিয়ে আছে মারাত্মক প্রাণ নাশক ব্যাধি তা কেউ কখনো চিন্তা করেছেন কি ? না আপনি আমি হয়ত কেউই তা লক্ষ্য করিনি। আপনি হয়ত জানেন না এই পটেটো চিপস ক্যান্সার রোগ সৃষ্টির জন্য অন্যতম দায়ী।

ছোটদের পাশাপাশি আমরা বড়রাও কাজের ফাঁকে, টি -ব্রেকে বিস্কুট, রুটির  বদলে টক-ঝাল-নোনতা এই কুড়কুড়ে চিপসেরই ভক্ত ৷অথচ এই মজার স্ন্যাক্স বহন করছে ক্যান্সার হওয়ার জন্য দায়ী উপাদান, যার নাম এক্রাইলামাইড বা এক্রিলামাইড। যা সত্যিই এক ভয়ানক ঘটনা কেননা এই উপাদান থেকে হতে পারে মরণব্যধি ক্যান্সার রোগ। আর ক্যান্সার হলে মৃত্যু অবধারিত।

এবছর ‘সুইডিস ন্যাশনাল ফুড অথোরিটি’ এই বাস্তব সত্যটা আবিষ্কার করেছে। তাদের গবেষণায় বলা হয়েছে, আলু এক প্রকার উচ্চ শ্বেতসার সমৃদ্ধ সবজি বা শস্য। এই আলুর অতি পাতলা করা স্লাইস অতিরিক্ত লবন, ছাঁকা তেলে অনেকক্ষন ভাজাসহ সংরক্ষন করতে উচ্চতাপ ব্যবহার করতে হয়, ফলে এর খাদ্যগুণ অনেকাংশে শুধু নষ্টই হয় তা নয়, এক্রাইলামাইড জাতীয় জটিল জীবননাশক যৌগ উৎপাদনে বেশ পারদর্শী এই প্রক্রিয়াটি। আর এই এক্রাইলামাইডই হলো ক্যান্সার সৃষ্টির অন্যতম কারণ

আর এই এক্রাইলামাইড খুব দ্রুতগতিতে  মানবদেহে ক্যান্সারের বাসা বাঁধতে সহযোগিতা করে। তবে পুষ্টিবিদদের মতে, নিয়ন্ত্রিত তাপমাত্রায় খাদ্যগুণগুন বজায় রেখে চিপস তৈরি করা সম্ভব। প্রস্তুতকারকদের সদিচ্ছা আর সুসংহত খাদ্য ব্যবস্থাপনা কমিটির নিয়ন্ত্রনে তা বাস্তবে রূপ দেয়া সম্ভব। তবে চিপস উৎপাদকারীরা এই কাজটি করতে নারাজ তাদের ব্যবসায়িক পলিসির কারণে।

এইপরও কি আপনি পটেটো চিপচ খাবেন? হ্যাঁ খেতে পারেন তবে তা খাওয়ার আগে অবশ্যবই আপনাকে ভাবতে হবে যে এই চিপস উচ্চ তাপমাত্রায় প্রস্তুত কিনা। অথবা বাসায় বানিয়ও খেতে পারেন।

তথ্য: সংগ্রহীত।

Check Also

সচেতন মানুষরা যে ভুলগুলো ২য় বার করে না

জীবনে চলার পথে ভুল হবে এটাই স্বাভাবিক। তবে এসব ভুল একবার করার পরেই আমাদের সতর্ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!