Saturday , August 24 2019
Home / লাইফ-স্টাইল / ঘরোয়া উপায়ে পেট পরিস্কার করার টিপস
পেট পরিস্কার
image source: healthperfectinfo

ঘরোয়া উপায়ে পেট পরিস্কার করার টিপস

সকালে ঘুম থেকে উঠে যদি বাথরুমে গিয়ে পেট ক্লিয়ার না হয় তবে এর জন্য সারাদিন একটিা অস্বস্থি কাজ করে । কোন কাজে ঠিকমত মন বসানো কঠিন হয়ে যায়। যদি আপনার পেট পরিস্কার না হয় তবে আজ থেকে নিচের এই কয়েকটি ঘরোয়া প্রতিকার এর সহায়তা নিতে পারে তাহলে অতি সহজে আপনার পেট পরিস্কার হয়ে যাবে।

এখানে আপনাকে পেট পরিস্কার করার বেশ কিছু উপায় বলে দিব যা শতভাগ কার্যকর। তবে প্রথম উপায়টি ঠিকমত কাজ করতে কিছু সময় নেবে। সবকিছু মিলে এই ঘরোয়া উপায়গুলো আপনার স্বাস্থ্যের জন্য দারন উপকারী।

এক নজরে দেখে নিন পেট পরিস্কার করার উপায়গুলো:

১। হজম শক্তি ঠিকমত থাকলে তবেই কিন্তু পেট পরিস্কার হবে। তাই হজম শক্তি ভালো রাখতে প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। প্রতিদিনি কমপক্ষে ৭/৮ গ্লাস জল পান করতে হবে। পানি খাওয়ার অভ্যাস কয়েক সপ্তাহ ধরে মেনে চলুন। আস্তে আস্তে আপনার পেটের সমস্যা দূর হবে।

২। আপনার প্রত্যহ খাদ্য তালিকায় ফল ও শাকসবজি রাখুন। বিশেষ করে যেসব ফল ও শাকসবজিতে পানি বেশি থাকে। যেমন: কাঁচা, টমেটো, তরমুজ, লাউ, পেঁপে, আপেল। এসব ফল ও শাকসবজি থেকে শরীরের পানির সঠিক যোগান দেয় ও শরীরের পানির চাহিদা পূরণে সক্ষম। ফলে পাচন প্রক্রিয়া সক্রিয় থাকে এবং খাবার ঠিকমত হজম হয়।

৩। যাদের কোষ্ঠকাঠিন্য আছে তাদের প্রত্যহ ২ চামচ পরিমান সন্ধক লবণ মিশিয়ে খালি পেটে খাবেন। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে উষ্ণ গরম পানিতে সন্ধক লবণ মিশিয়ে খালি পেটে খাবেন। এই লবণ পানি খাওয়ার অল্পকিছুক্ষনের মধ্যে আপনি ওয়াশ রুমে যেতে বাধ্য হবেন। তবে সকাল বিকাল দু বেলা খেতে পারলে দারুন উপকার হবে।

৪। প্রায় ২ চামচ মৌরি এবং ২ চামচ জিরার গুড়ো নিয়ে হালকা আচেঁ কড়াই বা প্যানে নিবেন। এরপর গুড়ো করে একটি পাত্রে রেখে দিন। এরপর দিনে কয়েকবার এই গুঁড়ো অল্প অল্প করে খান। দারুন কার্যকর এই গুঁড়ো।

৫। অনেকেই জানেন যে ইসুবগুলের ভূসি পেট পরিস্কার করতে দারুন ওস্তাদ। কিন্তু যারা খান তারা হয়ত ইসুবগুলোর ভূসি খাওয়া সঠিক নিয়ম না জানার কারণে ভালো ফলাফল পান না। ইসুবগুলের ভূসি খাওয়ার সঠিক নিয়ম হলো সকালে ঘুম থেকে উঠে ২ চামচ ভূসি পানির সাথে মিশিয়ে সাথে সাথে খেতে হবে।

৬। সকালে খালি পেটে তুলসী গাছের পাতা কয়েকটি চিবিয়ে খাবেন। এটি পেট পরিস্কার করা ছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুন কার্যকর। আর হজমশক্তিও বাড়ায়।

৭। একটি বোতলে জোয়ান ভরে বিছানার পাশে রেখে দিয়ে রোজ রাতে ১ চিমটে জোয়ান খেয়ে পানি খান। এতে গ্যাসের সমস্যা থাকলে দূর হয়ে যাবে। আর সকালে ওঠে অনুভুব করতে পারবেন দারুন ফলাফল। এছাড়াও জোয়ান মানব শরীরের জন্য দারুন উপকারী।

৮। তিসির বীজ পিষে ১ চামচ পাউডার বানিয়ে নিবেন। এরপর ১ গ্লাস পনিতে মিশিয়ে সকালে নাস্তার ৩০ মিনিট আগে এটি পান করুন এবং রাতে শোয়ার আগেও পান করুন।

৯। ১ চামচ হিং ১ গ্লাস জলে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে পান করুন। কারন হিং আপনার হজম শক্তি বাড়াতে সহায়তা করবে।

১০। কুসুম গরম পানিতে ২ চামচ কমলার রস ও ২ চামচ ক্যাস্টার অয়েল মিশিয়ে ৩০ মিনিট অন্তর অন্তর পান করুন যতক্ষণ না আপনার পেট পরিস্কার নয় হয়। দেখবেন যে ‍দু বার খাওয়ার পরই আপনার বাথরুমে যাওয়ার জন্য রেডি হতে হবে। তবে কমলা পাওয়া না গেলে পাতি লেবু ব্যবহার করতে পারেন।

১১। ঘৃতকুমারীর রস জুস হিসেবে খেলে পেটে জলের পরিমান বেড়ে যায়। এক গবেষণা হতে প্রমাণিত যে, পেটে জমে থাকা মল পরিস্কার করতে সহায়ত করে । তবে প্রতিদিন যদি ঘৃতকুমারীর জুস রুটিন করে খেতে পারেন তাহলে এটি পেটের সমস্যা ছাড়াও আরও নানাবিধ উপকার করে।

তথ্যসূত্র ও ছবি: সংগ্রহীত।

Check Also

free tips 24

মেয়েদের নির্জন দ্বীপে একা একা বেড়ান নির্ভয়ে

হারিয়ে যাওয়ার জন্য কোন মানা নেই। তবে কিছু দ্বায়বদ্ধতা থাকতে পাবে, কিন্তু তা কখনো প্রতিবন্ধকতা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!