Monday , September 16 2019
Home / রুপচর্চা / ঘরোয়া উপায়ে ব্লাকহেডস দূর করার সহজ টিপস
image source: katesomerville

ঘরোয়া উপায়ে ব্লাকহেডস দূর করার সহজ টিপস

মানব শরীরে নানা প্রকার হরমোনের পরির্বতনের জন্র অনেকেরই নাকে ও মুখে ব্লাকহেডস উঠে থাকে। আর এই ব্লাকহেডস নিয়ে অনেকেরই দুশ্চিন্তার শেষ নেই। এই সমস্যা হতে মুক্তি পেতে পার্লারের ফেসিয়েল, ঘরে নানা প্রকার দামী পণ্য ব্যবহার, স্ক্র্যাবিং, ক্লিনিং ইত্যাদি অনেক কিছুই চেষ্টা করেছেন তাই না? তবুও কিছুতেই যেন কমছে না যেন এই ব্লাকহেডস সমস্যা হতে মুক্তি! তবে আপনি শুধুমাত্র ঘরোয়া উপায়েই এই ব্লাকহেডস হতে চিরতরে মুক্তি পাওয়া সম্ভব।

এক নজরে দেখে দিন ব্লাকহেডস থেকে মু্ক্তির উপায়:

১। ব্লাকহেডস দূর করতে কার্যকর ভূমিকা পালন করে অসাধারণ ওষুধিগুণসম্পন্ন হলুদ। এই হলুদ ব্লাকহেডস দূর করতে দারুন কার্যকর। এই পদ্ধতিতে পুদিনা পাতার রস করে নিবেন। এর মধ্যে হলুদের গুঁড়ো বা বাটা হলুদ দিয়ে ঘন করে মিশ্রণ বানিয়ে নিবেন। এবার এই মিশ্রণ ব্লাকহেডস আক্রান্ত জায়গাগুলোতে আলতো করে মাখিয়ে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। হলুদ, চন্দনের গুঁড়ো এবং কাঁচা দুধ দিয়ে ঘন করে মিশ্রণ বানিয়ে নিবেন। এই মিশ্রণ ব্লাকহেডস আক্রান্ত স্থানগুলোতে লাগিয়ে কমপক্ষে প্রায় ১৫ মিনিট রাখবেন। এরপর পানি ‍দিয়ে ‍পরিস্কার করবেন। এই মিশ্রণটি সপ্তাহে আক্রান্ত স্থানে ২/৩ বার লাগিয়ে দিবেন। তাহলে আপনার ব্লাকহেডস এর সমস্যা দূর হয়ে যাবে।

৩। মধু একটি উচ্চগুণ সম্পন্ন একটি ভেষজ উপাদান। এই ভেষজ পদ্ধতিতে রুপচর্চায় মধুর ব্যবহার অপরিহার্য। মুখের যে অংশে ব্লাকহেডস ওঠেছে সেখানে ভালো করে মধু মাখিয়ে রাখুন। এরপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন ঠান্ডা জল দিয়ে। এই মধু ত্বককে কোমল রাখে আর লোমকূপকে সংকুচিত রাখে। ফলে ব্লাকহেডস নিরাময় হয় অতি সহজেই এবং নতুন করে ব্লাকহেডস প্রতিরোধ করে থাকে।

৪। ব্লাকহেডস দূর করতে হলে লেবু চিনির স্ক্রাব সবচেয়ে কার্যকরী। ১ টেবিল চামচ লেবুর রসের সাথে চিনি মিশিয়ে পেস্ট বানিয়ে পেস্ট করুন। এরপর সপ্তাহে ২/৩ বার আক্রান্ত স্থানে ম্যাসেজ ওই মিশ্রণ দিয়ে, চিনি গলে না যাওয়া পর্যন্ত। এরপর ধুয়ে ফেলুন।

৫। ব্লাকহেডস সমস্যা দূর করতে টুথপেস্ট ব্যবহার করতে পারেন। প্রতি সপ্তাহে অন্তত্ব ১ বার সাদা টুথপেস্ট নিয়ে আক্রান্ত স্থানে মিনিট ৫ লাগিয়ে রেখে একটি নরম টুথ ব্রাশের সাহায্যে আস্তে আস্তে স্ক্রাব এর মত করে ঘষতে থাকুন। ত্বকের মরা চামড়া উঠে আসার সাথে সাথে এটি ব্লাকহেডসগুলোকে নরম করে ফেলে। ব্রাশ দিয়ে ঘষে মুখ ধুয়ে ফেলুন। এরপর ৫মিনিট পর গরম জলের ভাপ দিবেন। এতে করে ব্লাকহেডসগুলোর পোর সহজে খুলে যাবে। এরপর ব্রাশ দিয়ে ঘষুন, দেখবেন অতি সহজে সকল ব্লাকহেডস দূর হয়ে গেছে।

৬। ২ চিমটি মোটা দানাদার লবণ নিয়ে তাতে কয়েক ফোঁটা পানি মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে গলে না যাওয়া পর্যন্ত মাসাজ করুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্লাকহেডস দূর করার পাশাপাশি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণের পরিমাণ অনেক কমিয়ে আনে।

তথ্য: সংগ্রহীত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *