Monday , September 16 2019
Home / রুপচর্চা / ত্বকের সৌন্দর্য নষ্ট হয় যে খাবার খেলে
ত্বকের সৌন্দর্য
image source: freepik

ত্বকের সৌন্দর্য নষ্ট হয় যে খাবার খেলে

সৌন্দর্য যে কোন মানুষের অন্যতম একটি বৈশিষ্ট। যা কোন আনন্দ বা আত্মতৃপ্তির উপলব্ধি বা অনুভূতিক অভিজ্ঞতার যোগান দেয়। সৌন্দর্য নন্দনতত্ত্ব ও সংস্কৃতির একটি অংশ হিসেবে গণ্য করা হয়ে থাকে। একটি আদর্শ সৌন্দর্য হলো একটি সত্তা, যেটি প্রশংসিত হয় অথবা এমন কিছু বৈশিষ্ট যেগুলো নিদৃষ্ট সংস্কৃতিতে ব্যাপকভাবে পরিপূর্ণতার বৈশিষ্ট হিসেবে গণ্য হয়। তবে এসবের মাঝে বাহ্যিক সৌন্দর্য বলে একটি কথা থাকে।

আর সেই বাহ্যিক সৌন্দর্য ধরে রাখতে চাইলে সামান্য কিছু জিনি পরিহার করা উচিৎ।

এক নজরে দেখে নিন যেসব খাবার খেলে সৌন্দর্য নষ্ট হয়:

১। মিষ্টি জাতীয় খাবার: অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খেলে সারা শরীরে প্রদাহ সৃষ্টি হয়, যা বিশেষ কিছু এনজাইমের ক্ষরণের মাত্রা বাড়িয়ে দেয়। এই এনজাইমগুলো ধীরে ধীরে ত্বকের ভেতরে থাকা কোলাজেন এবং এলেস্টিন নামক দুটি উপাদান ভেঙ্গে দেয়। ফলে তাড়াতাড়ি ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে।

২। প্রক্রিয়াজাতকরণ খাবার: আমরা সাধারণত প্রক্রিয়াজাত করা খাবার বেশি খেতে পছন্দ করি। এই খাবার বেশি মাত্রায় খেলে শরীরে গ্লাইসেকিম লোড বৃদ্ধি পায়। সেই সাথে লবণের মাত্রাও বাড়তে শুরু করে । ফলে ধীরে ধীরে ত্বক উজ্জ্বলতা হারায়।

৩। অ্যালকোহল: মদ্যপান করার পর ত্বকে পানির মাত্রা কমতে শুরু করে । ফলে ধীরে ধীরে ত্বক শুষ্ক হয়ে যায়। আর যত এমনটা হতে থাকে ত্বকে তত বেশি বলি রেখা স্পষ্ট হয়ে ওঠে। সেই সাথে নানা প্রকার রোগ ত্বকে হতে পারে।

৪। লাল মাংস: বেশি মাত্রায় মাংস খেলে শররে ক্ষতিকর উপাদানের মাত্রা বৃদ্ধি পায়। সেই সাথে কমতে শুরু করে অ্যান্টিঅক্সিডেন্ট এর মাত্রা। ফলে স্বাভাবিকভাবেই ত্বক এবং শরীরের উপর খারাপ প্রভাব পড়ে। তাই ত্বক সুন্দর রাখতে লাল মাংস পরিহার করুন।

৫। ভাজা খাবার: মচমচে ভাজা যেকোন খাবারই খেতে অনেক বেশি মুখরোচক। কিন্তু এই ফ্রায়েড ফুড খাওয়ার সাথে সাথে আমাদের শরীরে হাইড্রোজেনেটেড ফ্যাটের পরিমাণ বৃদ্ধি পায়, যা দেহে মজুত অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ কমিয়ে দেয়, সেই সাথে ভিটামিন ই এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের মাত্রাও কমতে শুরু করে। ফলে ফ্রি রেডিকাল বা ক্ষতিকর উপাদানের মাত্রা বাড়াতে থাকে। আর তাতে ত্বক তার নিজস্ব সৌন্দর্য হারায়।

৬। অতিরিক্ত লবণ: শরীরের লবণের পরিমাণ বাড়লে পানির পরিমাণও বৃদ্ধি পায়। আর এমনটা হলে মুখের পাশাপাশি সারা শরীর ফুলতে শুরু করে ফলে ত্বক তার সৌন্দর্য হারায়।

৭। অতিরক্তি চা-কফি: এই ধরণের পানীয়তে ক্যাফিনের মাত্রা বেশি থাকে, যা কটির্জল হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই হরমোনের মাত্রা যত বৃদ্ধি পায়, তত ত্বকের উপর বয়সের ছাপ পড়তে শুরু করে। সেই সাথে ত্বক শুষ্ক হয়ে গিয়ে বলিরেখাও পড়ে।

এই পোস্টটি আপনার কাছে কেমন লেগেছে ? সংক্ষেপে কমেন্ট করে জানান আমাদের। T = Thanks, V= Very good, E= Excellent আপনাদের কমেন্ট পেলে আমরা নতুন ও ভালো ভালো পোস্ট করতে উৎসাহ পাই।

তথ্যসূত্র: সংগ্রহীত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *