Saturday , August 24 2019
Home / রুপচর্চা / ত্বক সুন্দর রাখতে যা খাবেন
Beautiful Face
image source: makeupandbeauty

ত্বক সুন্দর রাখতে যা খাবেন

মানুষ মাত্রই সুন্দরের পূজারী। আপনি আমি সবাই চাই আমাদের ত্বক সুন্দর হোক। আর এ জন্য চাই নিয়মিত খাদ্যাভাস পরির্বতন। সকালে খালি পেটে মেথির জল, ভরা পেটে কোথিলার জল, নানা প্রকার নামিদামি ব্রাণ্ডের বিউটি পন্য ত্বকে ব্যবহার করেছেন সুন্দর হওয়ার জন্য। কিন্তু ফলাফল শূণ্য!

তবে একটু অন্যরকম প্রাকৃতিক উপায়ে অবলম্বন করে দেখতে পারেন যা, আপনাকে হাতেনাতে অসাধারণ ফল প্রদান করবে। এগুলো হলে আমাদের অতি পরিচিত খাবার যা ত্বক সুন্দর করতে সহায়তা করবে।

এক নজরে ত্বক সুন্দর করতে যেসব খাবার খাবেন:

১। লাল ক্যাপসিকাম: কাঁচা কিংবা রান্না করা ক্যাপসিকাম প্রতিদিন যে কোন সময় খেতে পারেন। লাল ক্যাপসিকামে রয়েছে প্রায় ৩০ গ্রাম ক্যালোরি। প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণ করে থাকে লাল ক্যাপসিকাম। এছাড়াও লাল ক্যাপসিকামে রয়েছে যথেষ্ঠ পরিমাণ ভিটামিন বি৬। এতে থাকা ক্যারোটিন ত্বকের কুঁচকে রোধ করে ও রক্ত সঞ্চালন বৃদ্ধি করে থাকে । যা আপনাকে অনেক তরতাজা রাখবে ও কম বয়সী দেখাবে।

২। স্যামন মাছ: হতাশা, মানসিক দুশ্চিন্তা ও মানসিক হতে দূরে রাখতে সেরা ওষুধ হলো এই স্যামন মাছ। মন সুস্থ্য থাকলেই শরীর সুস্থ্য থাকবে এ কথা সবাই জানি। স্যামন মাছে রয়েছে প্রতিদিনকার প্রয়োজনীয় ভিটামিন ডি। ভিটামিন ডি এর হাড়, কোলন এবং স্নায়ুকে সুস্থ্য রাখতে সহায়তা করে থাকে। স্যামন মাছ খেলে কোলন ক্যান্সার হওয়ার প্রবণতা কমে যায়। স্যামন মাছে ও মেগা ৩ ফ্যাটি অ্যাসিডও বর্তমান যা আপনার ত্বককে ভেতর থেকে হাইড্রেট করে। তাই চেষ্টা করন সপ্তাহে অন্তত ১ দিন স্যামন মাছ খাওয়ার চেষ্ট করুন।

৩। ডার্ক চকলেট: আপনি যদি চকলেট পছন্দ করেন তাহলে এটি আপনার জন্য সুখবর বটে। প্রতিদিন নিয়ম করে ডার্ক খাল। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড ও ফ্লেভনলস। যা ত্বকের রুক্ষতা দূর করে উজ্জ্বল ও ফর্সা করে তোলে। সূযের্র প্রখর আল্ট্রাভায়োলেট রশ্মির হাত হতে ত্বককে রক্ষা করে। ডার্ক চকলেটে থাকা কোকোয়া ত্বকের রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে।

৪। গ্রিন টি: আপনি সচারচর হয়ত ব্লাক টি খান তবে এবার হতে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। কারণ গ্রিন টি তে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড ও লিথানাইন। এগুলি শরীরকে খব রিলাক্স করে ও স্টেস দূর করে । যার প্রভাব আপনার ত্বকে চলে আসবে ফলে ত্বক হয়ে উঠবে সুন্দর ও উজ্জ্বল। এছাড়াও উচ্চ রক্তচাপ কমাতে গ্রিন টি সহায়তা করে থাকে।

৫। নারকের তেল: নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে সম্পৃক্ত ফ্যাট, লিউরিক অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড ও ভিটামিনর ই। যা খেলে ত্বকে আদ্রর্তা বজায় রাখে, ত্বক নরম থাকে। তাছাড়া নারকেল তেল খেলে শরীরের ওজন কমে যায়। নারকেল তেলকে যদি বডি ক্রিম হিসেবে ব্যবহার করতে চান তবে ১ টেবিল চামচ কাঁচা নারকেল তেল প্রত্যহ শরীরে মাসাজ করুন।

৬। পেঁপে: যদি ওজন কমাতে চান হালে পেঁপে হতে পারে সবার সেরা উপকরণ। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বিটা ক্যারোটিন ইত্যাদি থাকে যা আপনার ত্বককে সূযের্র ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে। কেননা এতে ক্যালোরির পরিমাণ খুব কম। প্রতি ১০০ গ্রামে রয়েছে মাত্র ৩৮ গ্রাম ক্যালোরি এবং এটি সম্পূর্ণরুপে কোলেস্টেরলমুক্ত।

৭। গাজর: এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। আর এই ভিটামিন এ ত্বককে ক্যান্সার হতে রক্ষা করতে সহায়ক। এই ক্যান্সার রোগে দায়ী কোষগুলোকে নিষ্ক্রিয় করে দেয়।

৮। শাকসবজি: প্রতিদিনের খাদ্য তালিকায় শকসবজি অবশ্যই রাখবেন। কেননা শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই, উদ্ভিদ প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ক্লোরোলি ও ম্যাগনেশিয়াম। এই উপদানগুলো ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলে কয়েকগুণ। তাই রোজ কিছু না কিছু শাক প্রতিদিন খান আর ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তুলুন।

তথ্য ও ছবি: সংগ্রহীত।

Check Also

আমলকী

চুলের সৌন্দর্যে আমলকী

বহুগুণের অধিকারী এ ফলটি। রুপচর্চা, স্বাস্থ্য উপকারিতাসহ আররো নানা গুণ। বিশেষ করে চুলের সৌন্দর্য বাড়াতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!