Saturday , August 24 2019
Home / স্বাস্থ্য / ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করুন ওষুধ ছাড়াই
blood pressure
blood pressure. image source: activeseniors

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করুন ওষুধ ছাড়াই

রক্তচাপ একটি অতি কমন রোগ আমাদের। অনেকেই এ রোগে ভুগে থাকেন দিনের পর দিন। আজ আপনাদের জানিয়ে দিচ্ছি যে, রক্তচাপ নিয়ন্ত্রণ করুন ওষুধ ছাড়াই। আপনি যদি এ রোগের শিকার হয়ে থাকেন, তবে এই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করুন আজই। এ ঘরোয়া উপায় থেকে যা উপকার পাবেন তা ওষুধেও মিলবে বলে মনে হয় না।

প্রাকৃতিক এমন কিছু খাবার আছে যা ঠিক ওষুধের ন্যায় কাজ করে । যাকে আমারা এক কথায় বলতে পারি প্রাকৃতিক ওষুধ।

এক নজরে সে ঘরোয়া উপায়গুলো:

১। ওটস: দুই ধরণের রক্তচাপকে স্বাভাবিক করতে ওটস এর কোন বিকল্প হয় না বললেই চলে। ওটস শুধু রক্তচাপকেই নিয়ন্ত্রণ করে না। ওটস হজম শক্তিবৃদ্ধিতেও দারুন উপকারি।

২। আদা: আদায় রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি অক্সিডেন্ট যা, রক্তচাপকে নিয়ন্ত্রণে নানাভাবে সহায়তা করে থাকে। যাদের রক্তচাপজনিত সমস্যা রয়েছে তারা, দিনে ২/৩ বার আদা-চা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। দেখবেন অল্পদিনেই শরীর চাঙ্গা হয়ে ওঠছে।

৩। তিল: তিলের তেলে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন ই। এই দুটো উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে দারুন সহায়তা করে থাকে।

৪। ডার্ক চকলেট: ডার্ক চকলেটে রয়েছে কোকো নামক উপাদান যা, রক্তচাপ কমানোর পাশাপাশি নানা প্রকার হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। তাই যারা অল্প বয়স থেকে নানা ধরনের জীবনযাপন রোগে আক্রান্ত তারার ডার্ক চকলেট খাওয়ার অভ্যাস করুন। দারুন কার্যকর এই চকলেট।

৫। মূলা: মূলা কিংবা মূলা শাক দুটোই রক্তচাপকে নিয়ন্ত্রণের অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করে । মূলায় রয়েছে পটাশিয়াম যা, শরীরের লবণের পরিমাণ নিয়ন্ত্রণ রাখার মধ্য দিয়ে রক্তচাপকে স্বাভাবিক করে থাকে।

৬। তুলসী: তুলসী পাতায় রয়েছে ইউজেনল নামক একটি উপাদান যা অল্প দিনেই ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণ করে থাকে।

৭। টমেটো: টমেটোতে রয়েছে লাইকোপেন নামক একটি উপাদান। যা শরীরের খারাপ কোলেস্টেরল এর মাত্রা কমানো পাশাপাশি রক্ত চাপকে নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা পালন করে ।

৮। বেদানা: বেদানায় রয়েছে পলিফেনোলিক অ্যান্টিঅক্সিডেন্ট, যা শিরা-উপশিরাকে প্রসারিত করে। ফলে রক্ত সরবরাহ বেড়ে যায়। আর যখন এমনিট ঘটে ঠিক তখনি রক্তচাপ স্বাভাবিক হতে সহায়তা করে।

৯। সজনে: সজনেতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। পটাশিয়াম শরীরে সোডিয়ামের মাত্রা কমিয়ে রক্তচাপকে স্বাভাবিক করে নিয়ে আসে । তাই রক্তচাপ রোগীদের নিয়মিত সজনে খাওয়া উচিৎ।

১০। রসুন: আপনি যদি উচ্চ রক্তচাপে ভুগে থাকেন তবে আজ হতে খাওয়া শুরু করে দিন রসুন। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে দারুন কার্যকর। কারণ রসুনে রয়েছে অ্যালিসিন নামনক একটি উপাদান যা ব্লাড প্রেসার স্বাভাবিক করতে নানাভাবে সহায়তা করে থাকে।

তথ্যসূত্র: সংগ্রহীত।

Check Also

পেঁপের বীজ

পেঁপের বীজের নানা উপকারিতা

পেঁপে একটি অসাধাণ ফল। এটি কাঁচা অবস্থায় সবজি হিসেবে এবং পাকা অবস্থায় রান্না করে খাওয়া ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!