Home / আধুনিক রান্নাবান্না / মজাদার বাসন্তী পোলাও রেসিপি
বাসন্তী পোলাও
image source: google

মজাদার বাসন্তী পোলাও রেসিপি

বাসন্তী পোলাওকে অনেকে মিষ্টি পোলাও বলে থাকে। বাঙ্গালিদের অনুষ্ঠানে বর্তমান সময়ে পোলাও না থাকলে যেন অনুষ্ঠান অপূর্ণ থাকে। যে কোন উৎসবে আমাদের কাছে পোলাও একটি জনপ্রিয় খাবার সবসময়ই। এই পোলাও একদিকে যেমন মিষ্টি স্বাদযুক্ত, অপরদিকে চমৎকার সুগন্ধিযুক্ত, যা আপনার রসনার তৃপ্তিকে পূর্ণ করবে। সামনে আসন্ন বেশ কিছু বাঙ্গালি অনুষ্ঠান। তাই দেখে নিন সহজে ও অতিদ্রুত যেভাবে বাসন্তী পোলাও বানাবেন।
উপকরণ:

১। চাল ৩ কাপ (পরিস্কার করে বাছা ও ধোয়া)।

২। কাজু বাদাম ২০টি।

৩। কিসমিস ২০ টি।

৪। দারুচিনি পরিমাণমত।

৫। লবঙ্গ ৩ টি।

৬। তেজ পাতা ৩টি।

৭। ১/২ চামচ হলুদ।

৮। আদা বাটা ২ চামচ।

৯। ১ চামচ চিনি।

১০। ঘি ২ চামচ।

১১। ভেজিটেবল অয়েল পরিমাণমত।

প্রস্তুত প্রণালী: প্রথমে চাল ভালো করে পরিস্কার করে ধুয়ে নিতে হবে। এবার চালের জল ঝড়াতে দিতে হবে। এরপর ঘি ও হলুদ গুঁড়ো দিয়ে চাল ভালো করে মেখে ৩০ মিটিন ঢেকে রাখতে হবে।

এবার প্যানে ঘি দিয়ে কাজু বাদাম ও কিসমিস হালকা করে ভেজে নিতে হবে। তবে এতে ভেজিটেবল অয়েল মিশাতে ভুলবেন না। ভাজা কাজু বাদাম ও কিসমিস তুলে এক পাশে সরিয়ে রাখবেন।। প্যানে আবার একটু তেল দিতে হবে। তেল গরম হলে এতে একে একে দারুচিনি, লবঙ্গ, এলাচ ও তেজপাতা দিতে হবে।

আদা কুচি বা আদা বাটা দিয়ে হালকা করে ভেজে নিবেন সবগুলো। এরপর চাল দিয়ে ভালো করে মিশিয়ে দিন। প্রয়োজনে আপনি সুগন্ধি ব্যবহার করতে পারেন। এর পর ৬ কাপ জল দিয়ে তাতে লবণ ও চিনি মিশিয়ে দিবেন।

জল শুকিয়ে আসার পর চালগুলো ভালো করে সেদ্ধ হয়েছে কিনা পরীক্ষা করুন। সেদ্ধ হয়ে গেলে এরপর ভাজা কাজু বাদাম ও কিসমিসি সিদ্ধ চালের উপর ছড়িয়ে দিন। এরপর ঘি দিয়ে ভালো করে মিশিয়ে নিবেন ও ঢেকে দিবেন এবং চুলার আঁচ বন্ধ করতে ভুলবেন না।

ব্যাস রেডি হয়ে গেল আপনার পছন্দের বাসন্তী পোলও। এরপর গরম গরম পরিবেশন করুন।

আপনি নিরামিষ কিংবা আমিষ যে কোন প্রক্রিয়াতে রান্না করতে পারেন এই পোলাও।

তথ্যসূত্র: সংগ্রহীত।

Check Also

সিদ্ধ পুলি পিঠা তৈরির ঘরোয়া রেসিপি

শীতের আগমণ হলেই মজাদার কুলি পিঠার নাম মনে পড়ে। কেউবা বলে পুলি বা কুলশী পিঠা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!