Home / লাইফ-স্টাইল / যে ৭টি কারণে আপনি অল্প বয়সেই বুড়িয়ে যান
অল্প বয়সে বুড়িয়ে যাওয়া
image source: lovewhatmatters

যে ৭টি কারণে আপনি অল্প বয়সেই বুড়িয়ে যান

বয়স বাড়ার সাথে সাথে মুখে ও ত্বকে বয়সের ছাপ পড়বে এটাই কিন্তু স্বাভাবিক। কিন্তু সেটা যদি অল্প বয়সে হয় তাহলে এর পেছনে অবশ্যই বড় কোন কারণ রয়েছে। আগের মানুষের তুলনায় এখানকার মানুষ খুব অল্প বয়সে বুড়িয়ে যায়। বয়স সাধারণত ৩০ পার হলেই দেহ ও ত্বকে পড়ে যায় বয়সের ছাপ এবং ঘনিয়ে আসে বার্ধক্য।

এর আই বার্ধক্যর পিছনে রয়েছে আমাদের তৈরি করা কিছু বদ অভ্যাস। যার প্রভাব শরীর ও ত্বকের উপরে মারত্মক প্রভাব ফেলে। যার কারণে খুব অল্প বয়সেই বুড়িয়ে যাই আমরা। ঠিক কি কারণে আমরা অল্প বয়সে বুড়িয়ে যাই সে কারণটি অবশ্যই আমাদের জানা উচিৎ।

এক নজরে দেখে নিন কী কী কারণ রয়েছে অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার পিছনে:

১। অস্বাস্থ্যকর খাদ্যাভাস: তৈলাক্ত খাবার ত্বকের উপরে বেশ প্রভাব বিস্তার করে। বাইরের ভাজা পোড়া খাবার থেকে শুরু করে ফাস্টফুড জাতীয় খাবার সবই ত্বকের বয়স বাড়ানোর জন্য দায়ী। চিনি জাতীয় খাবারও ত্বকের জন্য মারত্মক ক্ষতিকর। কোমল পানীয় খাওয়ার অভ্যাস রয়েছে আপনার? ভেবে দেখুন নিজের হাতেই ক্ষতি করছেন আপনি।

২। মদ্যপান ও ধূমপান: অতিরিক্ত ধূমপান ও মদ্যপান করার কারণে অনেকেরই দেহ ও ত্বক দুটোরই বয়স বেড়ে যাচ্ছে। এক গবেষণায় প্রমাণিত যে, যারা নিয়মিত ধূমপান করে তাদের প্রতি বছরে দেহের যতোটা ক্ষয় হয় তা সাধারণত একজন অধূমপায়ীর ৫ বছরের হয়ে থাকে। একই প্রভাব মদ্যপানেরও ক্ষেত্রেও।

৩। শারীরিক পরিশ্রম না করা: নিয়মিত শারীরিক পরিশ্রম না করলে দেহ যেমন ভারীর ও অলস হয়ে যায়। তেমনি বয়সেরও উপরে বড় ধরণের প্রভাব পড়ে। শারীরিক পরিশ্রম করলে দেহ হতে নানা প্রকার রোগ ব্যধি দূরে থাকে। তাই দেহ ঠিক রাখতে শারীরক পরিশ্রম করুন।

৪। মানসিক চাপ: আজকাল সবারই মধ্যে দেখা যায় মানসিক চাপ। কিন্তু এই মানসিক চাপের ফলে আপনার মস্তিস্কের ক্ষতি করে চলেছেন। অল্পতেই অতিরিক্ত অস্থির হয়ে পড়া, মানসিক চাপ নেওয়া আপনার মস্তিস্কের স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট করে যা বয়সের সাথে সাথে হয়ে থাকে। তাই সবকিছুর সাথে মানিয়ে চলার চেষ্টা করুন। অকারণে মানসিক চাপ নেবেন না।

৫। উপর হয়ে ঘুমানো: উপুর হয়ে ঘুমালে মুখ বেকায়দায় বালিশের উপর থাকে যা ত্বকে রিংকেল পড়ার অন্যতম কারন। এতে অল্প বয়সেই আপনাকে বেশি বয়স্ক মনে হবে। এছাড়াও খাবার হজমের সমস্যা তো রয়েছেই।

৬। রোদে ঘোরাঘুরি: সূর্যের অতিবেগুনী রশ্মি ত্বকের যতোটা ক্ষতি করে অন্য কোন কিছুে এতোটাই ক্ষতি করতে পারে না। আপনি যদি সান স্কিন না লাগিয়ে বেশি রোদে ঘোরাঘুরি করেন তাহলে বয়স ৩০ না পেরতেই আপনাকে বেশি বয়স্ক দেখাবে।

৭। বেশি সময় এসি এর মধ্যে থাকা: বাড়িতে হোক আর কর্মস্থলে হোক। অনেকেরই দিনভর এসিতে থাকার অভ্যাস রয়েছে। এতে আপনর ত্বক শুষ্ক হয়ে যাবে এবং অল্প বয়সেই আপনার ত্বকে ভাজ পড়তে থাকবে। তাই এসিতে কম সময় থাকুন।

আমাদের পোস্টগুলো আপনার কাছে কেমন লেগেছে ?
সংক্ষেপে কমেন্ট করে জানান আমাদের।
T = Thanks,
V= Very good,
E= Excellent,
B= Bad
আপনাদের কমেন্ট দেখতে পেলে আমরা আর নতুন নতুন ও ভালো ভালো পোস্ট করতে উৎসাহ পেয়ে থাকি।

ধন্যবাদ।

তথ্য: সংগ্রহীত।

Check Also

সচেতন মানুষরা যে ভুলগুলো ২য় বার করে না

জীবনে চলার পথে ভুল হবে এটাই স্বাভাবিক। তবে এসব ভুল একবার করার পরেই আমাদের সতর্ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!