Saturday , August 24 2019
Home / স্বাস্থ্য / যে ৯টি অভ্যাস লিভারের জন্য মারত্মক ক্ষতিকর
Human Liver
Human Liver. Image source: ehealth.eletsonline

যে ৯টি অভ্যাস লিভারের জন্য মারত্মক ক্ষতিকর

মানব শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো লিভার বা যকৃৎ। এটি শরীরে জমে থাকা ক্ষতিকর টক্সিনকে ছেঁকে বের করে দেয়। আর যদি এর স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট হয়ে যায় তবে , শরীরে জমে যাওয়া টক্সিন শরীরেেই থেকে যায়। যার ফলে বিকল হতে শুরু করতে থাকে শরীরের নানা অঙ্গ।

তাই শরীরকে সুস্থ্য রাখতে হলে লিভার সুস্থ্য রাখা অতীব জরুরী। তবে নিজেদের অজান্তেই বেশ কয়েকটি অভ্যাস লিভারে মারত্মক ক্ষতি সাধন করে থাকে। এসময় সর্তক না হলে অকালেই লিভার তার নিজস্ব কর্মক্ষমতা হারিয়ে ফেলে। তাই এ বিষয়ে সদা সর্তক থাকা উচিৎ তা নাহলে যে কোন সময় বিপদ আসন্ন।

এক নজরে দেখে নিন যে অভ্যাসগুলো লিভারের জন্য ক্ষতিকর:

১। সকালে ঘুম থেকে ওঠার পর দীর্ঘসময় না খেয়ে থাকা লিভারের জন্য একটি মারাত্মক ক্ষতিকর অভ্যাস। এই দীর্ঘসময় ধরে এই অনিয়ম চলতে থাকলে লিভার তার নিজস্ব কর্মক্ষমতা হারিয়ে ফেলে। তাই সকালে ঘুম হতে ওঠার ১ ঘণ্টার মধ্যে অন্তত হালকা কিছু খাবার খেয়ে নিতে হবে।

২। অনেকেই আছেন যে অলস্য করে প্রসাব দীর্ঘ সময় চেপে রাখেন । এটিও লিভার ক্ষতিগ্রস্থ হওয়ার অন্যতম একটি কারণ। দীর্ঘদিন এমন নিয়মে চললে ঘটে যেতে পারে মারত্মক বিপদ!

৩। অধিক পরিমাণে কাঁচা খাবার খাওয়ার অভ্যাস আমাদের লিভারের জন্য ক্ষতিকর। যদি অধিক পরিমাণে কাঁচা ফলমূল বা সবজি খাওয়া হয়, তাহলে সেগুলো হজম হতে পরিপাকতন্ত্রের উপর অতিরিক্ত চাপ পড়ে। আর এর পুরো প্রভাব গিয়ে পড়ে আমাদের লিভারের উপর।

৪। রাতে দেরি করে ঘুমাতে যাওয়া এবঙ সকালে দেরিতে ঘুম থেকে ওঠা দুটোই লিভারের জন্য ক্ষতিকর। আর এই অভ্যাসের কারণে শরীরের নানা সমস্য সৃষ্টি হয়। এর নেগেটিভ প্রভাব পুরাটা গিয়ে পড়ে কিডিনির উপর।

৫। প্রয়োজন ব্যতিত মাত্রা অতিরিক্ত ওষুধ খেলে লিভার নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে অতিরিক্ত পরিমাণে ব্যথা কমানোর ওষুধ খেলে কর্মক্ষমতা কমে যায়। তাছাড়ও ওষুধের পাশ্বর্প্রতিক্রিয়া লিভার ক্ষতিগ্রস্থ হয়ে থাকে।

৬। খারাপ তেলে ভাজাপোড়া কিংবা তৈলাক্ত খাবার লিভারের জন্য খুবই ক্ষতিকর। দীর্ঘদিন এই ধরনের খাওয়ার অভ্যাস থাকলে লিভার তার নিজস্ব কর্মক্ষমতা হারিয়ে অকেজো হয়ে পড়ে।

৭। মদ্যপান লিভার নষ্ট কিংবা লিভারের কর্মক্ষমতা অকেজো করে দেওয়ার ওস্তাদ। অ্যালকোহলের ক্ষতিকর উপাদান অতি সহজে লিভার নষ্ট করে দিতে সক্ষম।

৮। ক্ষতিকর রাসায়নিক রং মিশ্রিত যে কোন খাবারই আমাদের লিভারের জন্য মারত্মক ক্ষতিকর। কিন্তু কৃত্রিম রং বা স্বাদ যুক্ত খাবারদাবার আমরা অনেকেই অজান্তেই খেয়ে ফেলি কিংবা রঙচক মাখানো খাবার সামনে দেখলে লোভ সামলাতে পারি না। তাই এই কৃত্রিম রং মাখানো খাবার অবশ্যই পরিহার করা উচিৎ আমাদের।

৯। আমরা অনেকে আছি পেটুক ! একটু অবাক হলেন বুঝি তাই না। আপনি জানেন কি মাত্রারিক্ত খাওয়ার অভ্যাস লিভারের জন্য কতাটা মারাত্মক ক্ষতিকর। খাবার চোখের সামনে থাকলে অনেকে হয়ত গ্রগ্রাসে থাকি যা মোটও উচিৎ নয়। প্রয়োজনের তুলনা কখনোই মাত্রারিক্ত খাওয়া ঠিক নয়। কেননা এর পুরোটা প্রভাব পড়ে শরীরের উপরে।

সুস্থ্য ও সুন্দর জীবন-যাপন গড়ে তুলুন এসব বাজে অভ্যাস পরিহার করে।

তথ্য ও ছবি: ইন্টারনেট।

Check Also

পেঁপের বীজ

পেঁপের বীজের নানা উপকারিতা

পেঁপে একটি অসাধাণ ফল। এটি কাঁচা অবস্থায় সবজি হিসেবে এবং পাকা অবস্থায় রান্না করে খাওয়া ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!