Monday , September 16 2019
Home / স্বাস্থ্য / শরীরের মেদ দ্রুত ঝড়ানোর টিপস
দ্রুত মেদ কমানের উপায়
image source: getty

শরীরের মেদ দ্রুত ঝড়ানোর টিপস

খেতে আপনি নিশ্চয়ই ভালোবাসেন? হ্যাঁ আপনিও খেতে ভালোবাসেন আমিও ভালোবাসি। আর আজকের দিনের ট্রাডিশনাল রান্নার পাশাপাশি ফাস্টফুডের চলন অনেকটাই বেড়ে গেছে। কাজের চাপে অনেকেই বাড়ি থাকতে না পারার কারণে বাইরের খাবার এর উপর ভরসা রাখছেন। তবে খেতে ভালোবালেও নিজের শরীরের প্রতি সবারই নজর দেওয়া উচিৎ।

অতিরক্তি খাবার যে আপানর অতিরিক্ত মেদ বাড়িয়ে দিচ্ছে সে দিকে কী আপনর লক্ষ্য আছে? অধিক মাত্রায় খাবার খেলে নানা রোগের সাথে শরীরে বাড়চে ওজন। যার কুফল আমরা কম বেশি সবাই জানি। যেকোন বয়সেই শরীরের মেদ জমে যেতে পারে । তাই এ বিষয়টির প্রতি আমাদের নজর দেওয়া উচিৎ।

এক নজরে দেখে নিন দ্রুত মেদ কমানোর উপায়:

১। ব্যায়ম: শুরু করে দিন এই ব্যয়াম। বিশেষ করে আপনার শরীরের ভিসেরার ফ্যাট ঝড়াতে সহায়ত করবে ব্যয়াম। প্রতিদিন অন্তত্ব ৩০ মিনিট করে ব্যয়াম করুন।

২। প্রোটিন ডায়েট: চেষ্টা করুন প্রতিদিনকার খাবারে বেশি বেশি প্রোটিন খাওয়ার। প্রয়োজনমত প্রোটিন খেলে আপনার শরীরে ফ্যাট জমতে দেবে না। সাথে হজম শক্তিকে ঠিক রাখবে। প্রোটিন জাতীয় খাবার বেশি নিজের ডায়েটে রাখলে অতিরিক্ত ফ্যাট পেটে জমতে দেয় না। পরিমাণ মেপে রোজ ডিম, সামুদ্রিক মাছ খাওয়ার চেষ্টা করুন।

৩। ঘুুমের পরিমাণ বাড়ান: রাতের ঠিক সময়ে ঘুম যেমন আপনার শরীরের ক্লান্তি মেটায়, তেমনি রাতের খাবারকে ভালোভাবে হজম করার সময় পায়। যে কারণে গবেষণায় দেখা গেছে, যারা ৫ ঘণ্টা বা তার কম ঘুমাচ্ছেন, তাদের শরীরে অতিরিক্ত ফ্যাট জমার প্রবণতা বাড়ছে এবং অধিকাংশ ক্ষেত্রে সেটা ভিসরাল ফ্যাট হয়ে থাকে।

৪। ফাইবার সমৃদ্ধ খাবার খান: খাদ্য তালিকায় প্রোটিন রাখার পাশাপাশি ফাইবার রাখুন খাদ্য তালিকারয়। কম ক্যালরি, কম ফ্যাট শরীরে গেলে স্বাভাবিকভাবেই শরীরের মেদ কমতে থাকবে। বাদাম, প্রচুর পরিমাণে সবজি ও ফল খাওয়ার অভ্যাস করুন।

৫। রিফাইন ও প্রক্রিয়াজাত খাবার না বলুন: অনেকে বেকারির ক্রীম কেক, পেস্ট্রি খেতে ভালোবাসেন। কেউ কেউ রান্নায় অতিরক্তি চীজও ভালোবাসেন। এই ধরণের খাবার এড়িয়ে চলা শরীরের জন্য ভালো। কারণ এই খাবারগুলো শরীরে সুগারের পরিমান বাড়ায়। এসব খাবারের পরির্বতে আপনি স্যালাড, ওটস, ব্রাউন ব্রেড বেছে নিতে পারেন।

৬। অল্প করে বারে বারে খান: আমাদের অনেকের মধ্যে অভ্যাস আছে যে ব্যস্ততার কারণে একবারে বেশি পরিমাণ খেয়ে ফেলি। এটি মোটেও ঠিক নয়। তাই একবারে বেশি করে না খেয়ে অল্প অল্প করে বারে বারে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। কেননা একসাথে বেশি পরিমাণে খাবার খেয়ে ফেললে খাবার ঠিকমত হজম হয় না। ফলে শরীরের মেদ জমে যায়।

৭। পাতে দই রাখুন: খাবার শেষে অনেকেই পাতে মিষ্টি খেতে ভালোবাসেন। আপনি একটু কষ্ট করে মিষ্টির পরির্বতে পাতে দই রাখুন। দইতে থাকা ল্যাকটো ব্যকুলাস খাবার হজমে সহায়তা করে থাকে।

৮। বেশি বেশি জল পান করুন: পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পানি যেমন শরীরের বিপাকীয় ক্রিয়া সুষমভাবে করে , তেমনি শরীরের জমে থাকা ফ্যাট কমাতে সহায়তা করে থাকে।

এছাড়াও যোগাভ্যাস করুন, নিয়মিত সবুজ শাকসবজি খান

ধন্যবাদ।

তথ্যসূত্র: সংগ্রহীত।

Check Also

মজবুত হাড়

হাড় মজবুত করতে এই ৭টি খাবার খাদ্য তালিকায় রাখুন

‘স্বাস্থই সম্পদ’ বলে আমাদের একটা প্রবাদ রয়েছে। শরীর যদি ঠিক না থাকে তাহলে কোন কিছুই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *