Monday , September 16 2019
Home / লাইফ-স্টাইল / সুন্দর ছিপছিপে ফিগার পেতে হলে এই ৫ রকমের বাদাম খান
পাতলা ফিগার
image source: newslanes

সুন্দর ছিপছিপে ফিগার পেতে হলে এই ৫ রকমের বাদাম খান

সুন্দর পাতলা ছিপছিপে মেদহীন শরীর পেতে আমি, আপনি সবাই চাই তাই না? কিন্তু বর্তমানে ব্যস্ততার কারণে ফাস্টফুড কিংবা বাইরের খাবারের উপর নির্ভর করে যাদের দিনের বেশির ভাগ সময় কাটাতে হয়; তাঁদের কাছে সুন্দর পাতলা ছিপছিপে মেদহীন শরীর পাওয়াটা একটা স্বপ্নের মত।

কেননা দিনের বেশির ভাগ সময় বাইরে কাটাতে এবং ব্যস্ততার কারণে না পারেন ব্যয়াম করতে, আর না পারেন বাসায় ঠিকমত খেতে। এই রকম জীবনযাত্রা খুব অল্প বয়সেই স্থুলতার সমস্যা বাড়িয়ে দেয় অনেকের।

স্থুলতা বা ভুঁড়ি, মানব শরীরের জন্য মারত্মক ক্ষতিকর। শরীরের অধিক মেদ বা ওজনের ফলে রক্তচাপ, ডায়াবেটিস, হাঁটু বা কোমরের মত রোগের প্রকোপ বাড়ে। এছাড়াও খুব সামান্য পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়া, শ্বাস কষ্ট ও অনিদ্রার মত একাধিক সমস্যাও দেখা যায়। শরীরের বাড়তি মেদ বা ভুঁড়ি কমানোর জন্য আমরা কত চেষ্টাই না করে থাকি। তবে সহজ দ্রুত ওজন কমাতে হলে নিয়মিত ডায়েটে রাখুন এই ৫ রকমের বাদাম।

এক নজরে দেখে নিন সে ৫ প্রকার বাদাম:

১। চিনে বাদাম: পেটে খিদে একমুঠো চিনে বাদাম খেয়ে নিতে পারেন। এতে করে শরীর তার প্রয়োজনীয় পুষ্টিও পাবে এবং খিদেও কমবে।

২। কাজু বাদাম: কাজু বাদামে ক্যালসিয়ামের পরিমাণ কম থাকলেও এতে প্রচুর পরিমাণে রয়েছে ম্যাগনেসিয়াম, কপার ও ফসফরাস। যা ওজন কমাতে সহায়তা করে থাকে।

৩। আমন্ড: আমন্ডে রয়েছে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাট, যা আপনার অতিরিক্ত ক্ষিদে পাওয়ার ইচ্ছাকে কমিয়ে দিতে সহায়তা করে থাকবে। তাই ওজন কমাতে হলে আমন্ড পাতে রাখুন। এছাড়াও আরও নানা উপকারিতা পাবেন।

৪। আখ রোট: রোজ সকারে একমুঠো আখরোট নিয়মিত খালি পেটে খেতে পারলে স্বাস্থ্য ভালো থাকবে। সেই সাথে ডায়াবেটিসে আক্রান্ত হওয়াঝুঁকিও কমবে এবং খিদা অনেকটাই কমে যাবে। তাই যদি আপনি ওজন কমাতে চান তাহলে আখরোট খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

৫। পেস্তা: অন্য বাদামের সাথে খানিকটা পেস্তা মিশ্রণ করে নিয়ে কিংবা শুধু পেস্তা নিয়মিত খেয়ে দেখুন, টানা বারো সপ্তাহ। পেস্তা খেলেই ওজন ও মেদ কমবেই। তাই ওজন কমাতে হলে পেস্তার কোন বিকল্প নেই।

সূত্র: সংগ্রহীত।

Check Also

হৃদরোগ প্রতিরোধ

হৃদরোগ প্রতিরোধে ডা. দেবি শেঠির পরামর্শ

সারা বিশ্বে প্রতি বছর হাজার হাজার মানুষ রোগ রোগে মৃত্যুবরণ করছে! যা আমাদের জন্য এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *