Monday , September 16 2019
Home / স্বাস্থ্য / হাড় মজবুত করতে এই ৭টি খাবার খাদ্য তালিকায় রাখুন
মজবুত হাড়
image: katrinawittkamp

হাড় মজবুত করতে এই ৭টি খাবার খাদ্য তালিকায় রাখুন

‘স্বাস্থই সম্পদ’ বলে আমাদের একটা প্রবাদ রয়েছে। শরীর যদি ঠিক না থাকে তাহলে কোন কিছুই ঠিক থাকে না। শরীরের সাথে মনও খারাপ হয়ে যায়। আর তখন কিছুই ভালো লাগে না। তাই যে কোন কিছুর মূল্যেই শরীর সুস্থ্য রাখা খুব জরুরী। যখন বয়স কম থাকে তখন সবাই ভাবে কোন অসুখ তাদের স্পর্শ করতে পারবে না। কিন্তু একটি গবেষণায় প্রমাণিত যে এই ধারণ একেবারে ভুল।

গবেষকরা বলছে, অল্প বয়স থেকেই স্বাস্থ্যের প্রতি নজর রাখা উচিৎ। তা না হলে বয়স বাড়রে নানা রকম শারীরিক সম্যার সম্মুখীন হতে হয়। শরীরের হাড় মজবুত রাখার জন্য দরকার ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া।

এক নজরে দেখে নিন যেসব খাবার খেলে হাড় মজবুত হয়:

১। বাদাম: আপনি যদি চান আপনার হাড় শক্ত হোক, তাহলে আজ থেকে খাওয়া শুরু করুন বাদাম। বাদাম শুধু হাড়ের জন্য নয়, সব কিছুর জন্যই ভালো। বাদামে থাকে উচ্চ মাত্রায় ক্যালসিয়ম। এর ফলে হাড়ের জয়েন্টগুলি শক্ত হয়। তাছাড়াও হাড়ের ব্যথা থেকেও রক্ষা করে।

২। পেঁপে: হাড়ের সংযোগে ব্যথা থাকলে পেঁপে খান। পেঁপে হাড়ের সংযোগের ব্যথা সারিয়ে তুলতে সহায়তা করে। যাদের ভিটামিন এ এর অভাব আছে তারা পেঁপে খান নিয়মিত।

৩। আপেল: কথায় বলে প্রতিদিন একটি করে আপেল খেলে আপনাকে আর ডাক্তারের কাছে যেতে হবে না। আপেল হাড়ের জন্য খুব ভালো। একটি করে আপেল খেলে আপনার হাড়ের জোড় বাড়বে। আপেল খেলে হাড়ের ভিতরের মজ্জা তৈরি হয়। যা আপনার হাঁটুকে কম্পন হতে বাঁধা দেয়।

৪। ক্যালসিয়ম: হাড়ের জয়েন্ট মজবুত করতে চাইলে নিয়মিত কালো মটরশুটি খান। এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ যা শরীরের হাড় মজবুত করে থাকে। এছাড়াও এন্টোসিয়ানিন নামক এক ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, এটি শরীর হতে রেডিক্যাল বের করে দেয়।

৫। আদা: আদা এমনই এক জিনিস যা শরীরের যে কোন ব্যাথা দূর করতে সাহায্যে করে। সেটা হোক মাথা বা পা ব্যথা। আদা দিয়ে নিয়মিত চা পান করুন, সব ব্যথা দূর হয়ে যাবে।

৬। গ্রীনটি: আপনি যদি শরীরের হাড়কে ক্ষয় হওয়া থেকে রক্ষা করতে চান তাহলে আজ থেকেই গ্রীন টি পান করা শুরু করুন। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা রেডিকেল দূর করে হাড় ক্ষয় রোধ করে। তার সাথে সাথে শরীরের সব বিষাক্ত পদার্থ দূর করে দেয়।

৭। ব্রকলি: এটি খুবই একটি উপকারি সবজি। এতে আছে উচ্চ পরিমাণে ক্যালসিয়ম। এটি আপনার হাড়কে শক্ত করতে সহায়তা করে থাকে। ব্রকলি শরীর হতে রেডিকেল অপসারণ করতে সহায়তা করে থাকে। যার ফলে হাড়ের জয়েন্টে কোন ক্ষতি হয় না।

তথ্যসূত্র: সংগ্রহীত।

Check Also

দ্রুত মেদ কমানের উপায়

শরীরের মেদ দ্রুত ঝড়ানোর টিপস

খেতে আপনি নিশ্চয়ই ভালোবাসেন? হ্যাঁ আপনিও খেতে ভালোবাসেন আমিও ভালোবাসি। আর আজকের দিনের ট্রাডিশনাল রান্নার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *